কানাডায় এক বাংলাদেশি


একজন ব্যাংকার বাংলাদেশে প্রাইভেট ব্যাংকের চাকরি ছেড়ে কানাডায় গিয়ে একটি ডিপার্টমেন্টাল স্টোরে সেলসম্যান হিসেবে যোগ দিলেন। ডিপার্টমেন্টাল স্টোরের মালিক জিজ্ঞেস করলেন, ‘তোমার কী কোনো চাকরির অভিজ্ঞতা আছে?’
তিনি জানালেন, ‘আমি দেশে প্রাইভেট ব্যাংকে কাজ করতাম।’
দেখা গেল, চাকরির প্রথম দিনে তিনি খুব মনোযোগ দিয়ে কাজ করলেন। সন্ধ্যা ৬টায় ছুটির সময় স্টোরের মালিক তাঁকে জিজ্ঞেস করলেন, ‘আজ তুমি কজন ক্রেতার কাছে পণ্য বিক্রি করেছ?’

তিনি উত্তর দিলেন, ‘আমি আজ সারা দিনে একজন ক্রেতার কাছে বিক্রি করেছি।’ স্টোরের মালিক আশ্চর্য হয়ে বললেন, ‘মাত্র একজন? এখানকার প্রত্যেক সেলসম্যান দিনে ২০ থেকে ৩০ জন ক্রেতার কাছে পণ্য বিক্রি করে।’ স্টোরের মালিক একটু বিরক্ত সুরে জিজ্ঞেস করলেন, ‘তা তুমি কত ডলারের পণ্য বিক্রি করেছ?’

তিনি বললেন, ‘৩,৭৬,৫৪৩ ডলার।’

স্টোরের মালিক অবাক হয়ে বললেন, ‘কী! এত ডলার! এটা তুমি কিভাবে করলে?’

তিনি বললেন, ‘ওই ক্রেতার কাছে প্রথমে মাছ ধরার একটি ছোট্ট বড়শি বিক্রি করেছি। তারপর একটি বড় ও একটি মাঝারি বড়শি বিক্রি করলাম। এরপর একটি বড় ফিশিং রড আর কয়েকটি ফিশিং গিয়ার বিক্রি করলাম। তারপর আমি তাকে প্রশ্ন করলাম, আপনি কোথায় মাছ ধরবেন? তিনি বললেন, সমুদ্রতীরবর্তী এলাকায়। তখন আমি তাকে বললাম, তাহলে তো আপনার একটি নৌকার প্রয়োজন হবে। আমি তাকে নিচতলায় নৌকার ডিপার্টমেন্টে নিয়ে গেলাম। ভদ্রলোক সেখান থেকে কুড়ি ফুট দীর্ঘ দুই ইঞ্জিনবিশিষ্ট নৌকা কিনলেন। এরপর আমি তাকে বললাম—এই নৌকাটি তো আপনার ভক্সওয়াগন গাড়িতে ধরবে না, একটা বড় গাড়ির প্রয়োজন! আমি ভদ্রলোককে অটোমোবাইল ডিপার্টমেন্টে নিয়ে গেলাম। আমার পরামর্শে তিনি নৌকাটি বহন করার উপযোগী একটি গাড়ি বুকিং দিলেন। তারপর আমি তাঁকে জিজ্ঞেস করলাম—মাছ ধরার সময় কোথায় থাকবেন? তিনি জানালেন, এ বিষয়ে কোনো পরিকল্পনা করেননি। আমি তাঁকে ক্যাম্পিং ডিপার্টমেন্টে নিয়ে গেলাম। তিনি আমার পরামর্শমতো ছয়জন লোক ঘুমানোর উপযুক্ত একটি ক্যাম্প তাঁবু কিনলেন। সব শেষে আমি তাঁকে বোঝালাম—আপনি যখন এত কিছু কিনেছেন, এখন কিছু খাবার ও পানীয় কিনে নেওয়া উচিত। ভদ্রলোক ২০০ ডলার দিয়ে কিছু মুদিদ্রব্য ও দুই কেইস বিয়ার কিনলেন!’

এবার স্টোরের মালিক একটু দমে গিয়ে বিস্ময়ের সঙ্গে বলে উঠলেন, ‘যে লোকটা একটি বড়শি কিনতে এসেছিল, তুমি তাকে দিয়ে এত কিছু কেনালে কিভাবে?’

ব্যাংকার ভদ্রলোক বললেন, ‘না স্যার, ওই ভদ্রলোক শুধু মাথা ব্যথার ওষুধ কিনতে এসেছিলেন। আমি তাঁকে বোঝালাম—মাছ ধরলে মাথা ব্যথার উপশম হবে।’

স্টোরের মালিক এবার জানতে চাইলেন, ‘এর আগে তুমি কী কাজ করতে?’

তিনি বললেন, ‘আমি বাংলাদেশে একটি প্রাইভেট ব্যাংকে ছিলাম। ব্যাংকের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, বিভিন্ন স্কিম করানোর পরামর্শ দিতাম।’