আমাদের বাবা মা কে বুঝা উচিত

bangla valobasar golpo

-- আসসালামু আলাইকুম বাবা। কেমন আছেন? (১ম রুমমেট)
--ওয়ালাইকুম আসসালাম। ভালো,, বাবা তুমি কেমন আছো? 
-- এইতো বাবা ভালো। বাবা আমার একটা ল্যাপটপ কিনতে হবে। স্যার রা খুব তাড়াতাড়ি কিনতে বলেছে। 
--বাবা ঐটার দাম কতো? 
-- বাবা আমি ভালো টা কিনব। দাম পড়বে ৭৫০০০ টাকা। 
-- তুই পাগল হয়ে গেছিস। কিছু দিন আগে তুই ১০০০০ টাকা নিলি ভর্তি আর বই কিনার জন্য। 
-- বাবা এতো কাহিনী করার সময় নেই। আমার দরকার এটাই শেষ কথা। ভালো থেকো। 
 bangla jokes,bangla koutuk,bangla comedy,bangla funny sms,jokes bangla
বাবা কে আর কথা বলার সুযোগ দিল না ছেলেটা ফোন টা কেটে দিল। আর আমি অবাক হয়ে দেখছি। যেহেতু নতুন আমরা সবাই এখনো ভালো ভাবে পরিচয় হয়নি। আর এর মধ্যে বলতে গেলে হয়তো রাগ করবে। আর হ্যাঁ ছেলেটার নাম রিয়ান। খুব ভালো ছাত্র তাই হয়তো ডুয়েটে EEE তে প্রথম ২০ জনের তালিকায় রয়েছে। 

আর দ্বিতীয় রুমমেট কথা খুব কম বলে। পড়ার সময় পড়ে। আর মাঝে মাঝে মোবাইলে কি করে জানি না। দ্বিতীয় রুমমেট এর নাম রিসাদ। রিসাদ ওEEE. তে চান্স পেয়েছে কিন্তু প্রথম ২০ জনের তালিকায় নেই। 

হঠাৎ একদিন শুয়ে আছি। ঘুম ভাঙ্গলো রিয়ানের আনন্দে খুশিতে। কারণ ল্যাপটপ কিনেছে। আমাদের ট্রিট দিল। কিন্তু রিসাদের মনটা খারাপ দেখলাম। সে তো বাসায় বলার এখনো সাহস পায় নি। তাকেও যে রিয়ানের মতো ল্যাপটপ টা কিনতে হবে। 

কিছুদিন পর রিসাদ তার বাবা কে ফোন দিল। যদিও আমি দিতে বলেছি। 

-- হ্যালো বাবা,, (রিসাদ)
-- হ্যাঁ রিসাদ বলো। কেমন আছো তুমি? (বাবা)
--বাবা ভালো আছি। তোমাকে একটা কথা বলার ছিল। 
-- কি কথা বলো। তোমার কিছু লাগবে? 
-- বাবা আমি তো এখন বিএসসি করছি তাই একটা ল্যাপটপ দরকার ছিল। 
-- রিসাদ এখনো তো ধান কাটিনি। কাটলে কিনে দিব। আর মাস খানেক অপেক্ষা কর। 
-- আচ্ছা বাবা ভালো থেকো। আর নিজের খেয়াল রেখো। 

খুব অবাক হলাম রিসাদ এর কথা গুলো শোনার পর। বাবার কথা মেনে নিলেন। রিয়ানের মতো ল্যাপটপ এর জন্য বাবার সাথে খারাপ ব্যবহার করল না। 

এক সপ্তাহ পরে হঠাৎ একজন অচেনা ভদ্রলোক আমাদের রুমে আসলেন সাথে বড় গিফট। আর পোশাক আশাক দেখে বুঝলাম গ্রাম থেকে আসছেন। পরে পরিচয় দিলে বুঝতে পারলাম রিসাদের বাবা। কিন্তু রিসাদ রিয়ান তখন ভার্সিটিতে। অনেক কথা হলো উনার সাথে। দুই ছেলে এক মেয়ে। ছেলে দুইটাই ডুয়েটে পড়ে। খুব খুশি হলাম একজন আমার ডিপার্টমেন্টের বড় ভাই (ME) ফার্স্ট বয়। 
bangle jokes 18+, bangla sad sms,sms bangla,bangla romantic sms, bangla love poem
অনেকক্ষণ পর রিসাদ রুমে এসে বাবাকে দেখে অবাক হয়ে গেল। সাথে ছোট বাচ্চার মতো কেঁদে দিয়ে ঝরিয়ে ধরল। অনেক দিন থেকে দেখে না বাবাকে। মা হারা সন্তান। তাই বাবাই সব। সাথে তার বড় ভাই ও আসল। দুজনে খুব খুশি। সাথে দুই ভাইয়ের জন্য দুইটা ল্যাপটপ যদিও দুইটা ৪০০০০ হাজার টাকা দামের ল্যাপটপ। বড় ভাই টা টিউশনি করিয়ে ২০০০০ টাকা যোগাড় করে। আর ৬০০০০ টাকা বাবা দেয়। 

আর সাথে রিয়ানের মতো ট্রিট না পেলেও ওর ট্রিট এর থেকে বড় ট্রিট পেয়েছিলাম সেদিন।খুব সুন্দর করে রান্না করে নিয়ে আসে আর সবাই মিলে খেলাম। সেদিন বুঝতে পেরেছিলাম ধৈর্য সব কিছু। আর হ্যাঁ রিয়ান ও রিসাদের ব্যবহার দেখে সেও ভালো হয়ে যায়। রিয়ান এখন আর বাবার কাছে থেকে প্রতি মাসে টাকা নেয় না। বাবার সাথে খারাপ ব্যবহার করে না ।

রিসাদের ভাই দুজনকে টিউশনি যোগাড় করে দেয়। আর সাথে দুজনের প্রতি মাসে অনলাইনে ২০০০০ টাকা আয় করে। এখন আরো দুজন বাবা কে প্রতিমাসে কিছু টাকা পাঠায়। 


গল্প টা এই জন্য লিখেছি যেন রিয়ানের মতো যে ছেলে গুলো আছে তারা বুঝতে পারে বাবা কোন টাকা তৈরীর মেশিন না। যারা বাবাকে বুঝতে পারে তারা সবাই রিসাদের মতো ধৈর্যশীল আর ত্যাগী হয়। তারা বুঝতে পারে বাবার প্রতিটা ঘন্টা, প্রতিটা দিন কিভাবে কাটে। তাই হয়তো বাবার কষ্ট কিছু টা কমানোর জন্য টিউশনি করে। কারণ তারা বুঝে পারে মধ্যবিত্তদের জীবনটা কখনো আরামদায়ক নয়। 
bangla love sms,bangla sms,কৌতক,মজার কৌতুক,বল্টুরনতুন জোকস,বল্টুর মজার জোকস,বল্টুর জোকস,বল্টু জোকস
আমাদেরও উচিত বাবা মা কে বুঝা। তারা কখনো আপনার খারাপ চায় না। চায় না আপনার জবের টাকার আশায় বাঁচতে। তারা চায় ''' আমার ছেলে টা যাতে আমার মতো মূর্খ না হোক, আমার মতো এতো কষ্ট না করুক। চায় তার ছেলে যাতে ভালো একজন অফিসার হয়, ইঞ্জিনিয়ার হয়, ডাক্তার হয়। তার কখনো আপনার সুখের ভাগ চায় না। চায় মৃত্যুর আগে আমার আপনার সুখ দেখে যেতে। 

তাই বলব বাবার সাথে কখনো কোন কিছু নিয়ে ঝগড়া বা খারাপ ব্যবহার করার আগে ভাবব যে টাকাটা আমি চাচ্ছি সে টাকা টা কোথা থেকে আসছে। নাকি সে টাকার জন্য আমার বাবা মা কে না খেয়ে থাকতে হবে। ভালো থাকবেন সবাই। আশা করি সবাই বাবা কে বুঝতে শিখব। 


উৎসর্গ: আমার মধ্যবিত্ত বাবাকে.... . 


বি:দ্র: লেখাটিতে ব্যবহৃত নামগুলো ছদ্মনাম হিসেবে ব্যবহার করা হয়েছে।